শিক্ষকদের অতীত মর্যাদা ফিরে আসুক

Sep 29, 2024 - 16:35
 0  4
শিক্ষকদের অতীত মর্যাদা ফিরে আসুক

শিক্ষকদের অতীত মর্যাদা ফিরে আসুক

অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা শিক্ষকদের জোর করে পদত্যাগের সুযোগ নেই এবং সমর্থনযোগ্য নয় বলে মন্তব্য করলেও মন্ত্রণালয় থেকে কোন কঠোর নির্দেশনা জারি না করায় শিক্ষকদের মধ্যে আতঙ্ক কাটছে না ……

বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানে যা চলছে তা চলতে দেওয়া যায় না….. এমন পরিস্থিতি চলতে থাকলে দেখা যাবে সব বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুলে, শিক্ষক নামের হাতে গোনা কিছু মানুষ থাকবে….

শিক্ষা প্রতিষ্ঠানে হয়তোবা অনেক অন্যায় দুর্নীতি হয়েছে,  কিন্তু একটি অন্যায়ের প্রতিকার তো  আরেকটা অন্যায় দিয়ে হতে পারে না.. আইনি পথেই এর প্রতিকার করতে হবে..

যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের প্রাণ হলো শিক্ষক ও শিক্ষার্থী.. মানুষের জ্ঞান চর্চার শুরুর থেকেই ছাত্র শিক্ষকের সম্পর্কের সূচনা হয়েছে…… প্রত্যেক মেধাবী ছাত্র-ছাত্রী গড়ে তোলার পেছনে প্রত্যক্ষ  কিংবা পরোক্ষভাবে পিতা-তুল্য শিক্ষকের অবদান নিহিত থাকে… ক্ষমতার পালাবদলে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী শিক্ষা অঙ্গন গুলোতে অস্থিরতা সৃষ্টি করছে… তারা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের স্কুল ও কলেজের  শিক্ষকদের চাপ সৃষ্টি করে পদ ত্যাগে বাধ্য করছে……. শিক্ষকদের পদত্যাগে বাধ্য করার পাশাপাশি তাদের শারীরিকভাবে লাঞ্চিত করছে, কোন কোন শিক্ষকের উপর সন্ত্রাসী হামলা করছে….... চাপে ফেলে করাচ্ছে পদত্যাগ.... শিক্ষক সমাজকে কোন কারণ ব্যতীত যদি লাঞ্ছিত হতে হয় তাহলে সেটা কোন ভাবে কাম্য নয়…. যদি কোন শিক্ষক কোন ভাবে ব্যথিত হয়, অপমানিত হয়, শারীরিক লাঞ্ছনার শিকার হন তাহলে  সেই দায় আমাদের গোটা সমাজের…. রাষ্ট্রও কখনো এর দায় অস্বীকার করতে পারে না…. ধিক্কার সেই সব অবুঝদের প্রতি যারা মানুষ গড়ার কারিগরদের সাথে বেয়াদবি করার সাহস দেখায়…..

আমরা চাই যে কোন মূল্যে শিক্ষকদের অতীত মর্যাদা ফিরে আসুক…..

শিক্ষকদের প্রতি অপমান ও লাঞ্ছনা জাতির জন্য চরম লজ্জাজনক… আমরা এই বিষয়ে সব রাজনৈতিক দল নাগরিক সংগঠনের প্রতি আহ্বান জানাবো,  তারা যেন শিক্ষাঙ্গনে শিক্ষক লাঞ্ছনার কর্মকাণ্ড বন্ধে কার্যকর  ভূমিকা পালন করে……