মনোহর আলি দারোগার ম্যান-কাউ

Jun 28, 2024 - 03:30
 3  35
মনোহর আলি দারোগার ম্যান-কাউ
বর্ষণ, আষ্টম শ্রেণি, রোল-৩১৫

 ব্রিটিশ শাসনের শেষ দিকে সিলেট জেলার এক থানার বড় দারোগা বা অফিসার ইন-চার্জ ছিলেন মনোহর আলী নামের এক বাঙালি। বৃটিশ আমলে বাঙালিদের মধ্যে শিক্ষার প্রচলন ছিল খুবই কম। তাই অনেক নিরক্ষর যুবকও পুলিশের চাকরিতে ঢুকতে পারত। দারোগা মনোহর আলি নিরক্ষর না হলেও তার ইংরেজি জ্ঞান ছিল খুবই সামান্য। কিন্তু জ্ঞান সামান্য হলেও মনোহরের ইংরেজি বিদ্যার দাপটের কমতি  ছিল না। সাহেবদের সাথে যেখানে ইংরেজি বলার কেউ থাকত না, সেখানে মনোহর আলিরই ডাক পড়ত। তিনি গড়গড় করে নিজের মতো করে ইংরেজি বলতেন। আর সাদা চামড়া সাহেবগণও অতিকষ্টে তা বুঝে নিতেন।

 মনোহর আলির থানা পরিদর্শনে আসবেন ইংরেজ বড় সাহেব। তাই থানার কাগজপত্র ঠিকঠাক করা থেকে শুরু করে থানার চারপাশ পর্যন্ত পাকসাফের কাজ চলল। কিন্তু নির্দিষ্ট দিনে যখন সবাই সাহেবকে নিয়ে ব্যস্ত রইলেন, তখন সকলের অজান্তে একটি বিশালদেহী ষাঁড় গরু বেড়া ভেঙ্গে থানা কম্পাউন্ডে ঢুকে ঘাস খেতে শুরু করে। বিষয়টি কেউ লক্ষ করেনি।

 

কিন্তু থানায় ঢুকেই সাহেবের চোখ পড়ল বাঁশের বেড়ার ভাঙ্গা অংশের দিকে। তিনি রাগান্বিতভাবে জানতে চাইলেন, এই বেড়া ভাঙল কেন? কে এটা ভাঁঙ্গল?( Who broke the fence?)। থানার সবাই হা করে সাহেবের দিকে চেয়ে থাকল। কেউ উত্তর দিতে পারল না।

থানার সদস্যেরই ইংরেজির দৌড় ছিল ইয়েস, নো, গো, কাম এ জাতীয় কিছু শব্দ বলার মধ্যে। যদিও মোহর আলি এর চেয়ে একটু বেশি ভাল ইংরেজি বলতে পারত, তবুও ‘একটি ষাঁড় বেড়াটি ভেঙ্গে থানায় ঢুকেছিল’ —এত বড় কঠিন ইংরেজি বাক্য তৈরি করার মতো বিদ্যার দৌড় তার ছিল না।

 তার চেয়ে বড় কথা হল, ‘কাউ’ মানে হল 'গাভী' বা গরু। কিন্তু ষাঁড়ের ইংরেজি কি সেটা তো মোহর আলিও জানত না। তারপরও মোহর আলি ষাঁড়কে পুরুষ গরু ধরে সাহেবের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করলেন। 

স্যার, এ ম্যান কাউ ব্রেক দিস।

 

সাহেব, মনোহর আলির উত্তর শুনে এদিক-উদিক তাকালেন। ম্যান কাউ?  হোয়াট ইস দ্যাট?  বিপদে পড়লেন মনোহর আলি। তিনি এর বেশি বোঝাতে অক্ষম। ঠিক এমন  সময় থানার এবটু দূরে বাছুরসহ একটি গাভী হেঁটে বেড়াতে দেখলেন মনোহার আলি।  তিনি সেই গাভীটির দিকে আঙ্গুল তাক করে সাহেবকে বললেন,

স্যার, দ্যাট কাউ, হার হাজব্যান্ড ব্রেক দিস।

সাহেব ভ্রু কুচকে বললেন, ইউ মিন দি হাজবেন্ড অব দ্যাট কাউ?

ইয়েস সার, হার হাজবেন্ড।

 এবার সাহেব বুঝলেন যে এ গাভীটির স্বামী মানে একটি ষাঁড়ই এ বেড়াটি ভেঙ্গেছে।

 মনোহর আলির ইংরেজি বিদ্যা থানার মান ইজ্জত অক্ষুন্ন রাখল। সাহেব মনোহর দারোগার থানার পরিদর্শন বইতে উচ্চসিত প্রশংসা করলেন।


মোঃ আব্দুর রাজ্জাক জনাব মোঃ আব্দুর রাজ্জাক এর জন্ম রংপুর জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিত ও অপরাধ বিজ্ঞানে স্নাতকোত্তর। পেশায় একজন পুলিশ অফিসার। বর্তমানে ৪ এপিবিএন, বগুড়ার অধিনায়ক